| |
               

মূল পাতা সারাদেশ মহানগর মশা নিধনের নামে ড্রোন এবং ফগার মেশিন  ফটোসেশন চলছে, অভিযোগ সিপিবির


মশা নিধনের নামে ড্রোন এবং ফগার মেশিন  ফটোসেশন চলছে, অভিযোগ সিপিবির


রহমত নিউজ ডেস্ক     16 July, 2023     07:55 AM    


মশার বিস্তার রোধে মশা নিধনের নামে ড্রোন এবং ফগার মেশিন দিয়ে ফটোসেশন করা হচ্ছে বলে অভিযোগ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) চট্টগ্রাম জেলা শাখা। 

শনিবার (১৫ জুলাই) বিকেলে চট্টগ্রাম নগরের সিনেমা প্যালেস চত্বরে মশা নিধনে সমন্বিত উদ্যোগ এবং ডেঙ্গু চিকিৎসায় কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবিতে আয়োজিত  সমাবেশ থেকে এ অভিযোগ করা হয়।  সিপিবি চট্টগ্রাম জেলার সম্পাদকমণ্ডলীর সদস্য উত্তম চৌধুরীর সভাপতিত্বে ও এ্যানি সেনের সঞ্চালনায় বক্তব্য দেন সিপিবি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর, সহকারী সাধারণ সম্পাদক নুরুচ্ছাফা ভূঁইয়া, যুবনেতা প্রিতম চৌধুরী, ছাত্রনেতা টিকলু কুমার দে, মো. রাসেল প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সরকারের সংশ্লিষ্ট মহলের অব্যবস্থাপনা ও দায়িত্বহীনতা, সমন্বয়হীনতা, যথাযথ পরিকল্পনা, পূর্বপ্রস্তুতি ও কার্যকর বাস্তবায়নের ঘাটতির কারণেই সারা দেশে ডেঙ্গু পরিস্থিতি মারাত্মক রূপ ধারণ করেছে। হাসপাতালগুলোতে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। প্রতিদিন লাশের সারি দীর্ঘায়িত হচ্ছে। ডেঙ্গু রোগ নির্ণয়ে চট্টগ্রামের হাসপাতাল ও রোগনির্ণয় কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় সরঞ্জাম অপ্রতুল। ডেঙ্গু মহামারি প্রতিরোধের জন্য বিজ্ঞানসম্মত কর্মপরিকল্পনার অভাব রয়েছে। কীটনাশক ও যন্ত্রপাতি সঠিকভাবে ব্যবহার করা হয় না। মশকনিধনে সিটি করপোরেশনের বাজেট লুটে খাচ্ছে ক্ষমতাসীনেরা। মাঝেমধ্যে ড্রোন এবং ফগার মেশিন দিয়ে ফটোসেশন করা হচ্ছে। মূলত মশা নিধনে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

মশা নিধনে নগরের সব এলাকায় ওষুধ ছিটানোর দাবি জানিয়ে বক্তারা বলেন, সব নালা-নর্দমা পরিষ্কার করতে হবে। এডিস মশার বিস্তার রোধ ও ডেঙ্গু প্রতিরোধে সরকারকে এলাকাভিত্তিক স্টিয়ারিং কমিটি গঠন করতে হবে। সব সরকারি-বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য ওয়ান–স্টপ সেন্টার চালু করতে হবে। ডেঙ্গু রোগীর সংখ্যা অনুপাতে চিকিৎসক–নার্সসহ প্রয়োজনীয় জনবল বৃদ্ধি করতে হবে। বিনা মূল্যে সব হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা করার ব্যবস্থা করতে হবে। সরকারের পাশাপাশি জনগণকেও সচেতন হতে হবে। ঘর ও বাড়ির আশপাশ যতটা সম্ভব পরিষ্কার রাখতে হবে এবং বাসায় জমে থাকা পানি পরিষ্কার করতে হবে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: চট্টগ্রাম